২৫শে এপ্রিল পর্যন্ত পোশাক কারখানা বন্ধ রাখবে বিজিএমইএ ও বিকেএমইএ

0
58

সরকারের সাধারণ ‍ছুটির সঙ্গে মিল রেখে পোশাক কারখানাগুলোও বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পোশাক কারখানাগুলোর মালিকদের দুই সংগঠন বিজিএমইএ ও বিকেএমইএ। নতুন সিদ্ধান্ত অনুযায়ী পোশাক কারখানাগুলোও ২৫শে এপ্রিল পর্যন্ত বন্ধ থাকবে।

শুক্রবার দুই সংগঠনের সভাপতি রুবানা হক ও এ কে এম সেলিম ওসমানের এক যৌথ বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে।

বিবৃতিতে বলা হয়, মহামারী করোনা ভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে সরকার ঘোষিত সাধারণ ছুটির সঙ্গে সামঞ্জস্য রেখে বিজিএমইএ ও বিকেএমইএ’র সদস্য প্রতিষ্ঠানগুলো আগামী ২৫শে এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এ সময়ের মধ্যে বেতন দেয়ার জন্য কোনো প্রতিষ্ঠানের অফিস খোলা রাখার প্রয়োজন হলে সেক্ষেত্রে নিজ নিজ এসোসিয়েশন (বিজিএমইএ/বিকেএমইএ) এবং শিল্প পুলিশকে অবহিত করতে হবে।

এর আগে সরকার ১৪ই এপ্রিল পর্যন্ত সাধারণ ছুটি ঘোষণা করলে এই দুই সংগঠন পোশাক কারখানাগুলোও ১৪ই এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত নেয়। তখন সংগঠন দুটির পক্ষ থেকে শ্রমিকদের ১৬ই এপ্রিলের মধ্যে বেতন পরিশোধ করতে বলা হয়েছিল কারখানাগুলোকে। নতুন বিবৃতিতে বেতন পরিশোধের তারিখ ১৬ই এপ্রিল পর্যন্ত বহাল থাকবে বলে জানা গেছে।

এদিকে, এরই মধ্যে বিজিএমইএ’র ২৭৮টি কারখানায় মার্চ মাসের বেতন দেয়া হয়েছে বলে জানা গেছে। ব্যাংক অ্যাকাউন্ট বা মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমেও বেতন পরিশোধের চেষ্টা চলছে।

একইসঙ্গে শ্রমিকদের নতুন করে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট করার কথাও বলা হয়েছে। গত কয়েকদিনে কিছু কারখানায় বিকাশ অ্যাকাউন্টও করানো হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে আপনার লিখুন