বিশ্ব প্রবীণ দিবস আজ

0
34

আন্তর্জাতিক প্রবীণ দিবস আজ (১ অক্টোবর)। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে এ দিবসটি পালিত হবে।জাতিসংঘ ১৯৯০ সালে প্রতিবছর পহেলা অক্টোবর ‘আন্তর্জাতিক প্রবীণ দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়।

বয়োবৃদ্ধ তথা প্রবীণদের সুরক্ষা এবং অধিকার নিশ্চিতের পাশাপাশি বার্ধক্যের বিষয়ে বিশ্বব্যাপী গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে ১৯৯১ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।দিবসটি উপলক্ষে দেশে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে।

জাতিসংঘ এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নাগরিকদের জন্য ৬০ বছর ও তদূর্ধ্ব এবং উন্নত দেশগুলোর নাগরিকদের জন্য ৬৫ বছর ও তদূর্ধ্ব বয়সীদের প্রবীণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

বিংশ শতাব্দীতে চিকিৎসা বিজ্ঞানের ব্যাপক উন্নতি, সচেতনতা, পুষ্টি ও স্বাস্থ্য সেবার উন্নয়ন মৃত্যুহার যেমন হ্রাস করেছে; পাশাপাশি মানুষের গড় আয়ু বেড়েছে। ফলে, বিশ্ব সমাজে বয়স্কদের সংখ্যা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। প্রতিবছরের মতো এবারও সমাজসেবা অধিদফতর দিবসটি পালন করবে।

এদিকে বাংলাদেশ সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার প্রণীত প্রবীণ বিষয়ক পুস্তিকা ‘আমাদের কথা’-এর মোড়ক উন্মোচন উপলক্ষ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সোসাইটির চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ মমতাজউদ্দিন আহমেদ। বক্তৃতা করেন সোসাইটির মহাসচিব ইঞ্জিনিয়ার মো. ফজলুল হক, জাতীয় প্রেসক্লাবের সভাপতি সাইফুল আলম।

এসময় লিখিত বক্তব্যে ৬ দফা দাবি তুলে ধরা হয়। দাবিগুলোর মধ্যে জাতীয় প্রবীণ নীতিমালা-২০১৩ এবং পিতা-মাতা ভরণ-পোষণ আইন ২০১৩ পূর্ণ বাস্তবায়ন; প্রবীণদের জন্য আলাদা মন্ত্রণালয় বা বিভাগ গঠন; প্রবীণদের যাতায়াত ও চিকিৎসায় নির্দিষ্ট হারে মূল্যছাড়; সরকারি উদ্যোগে প্রবীণ নিবাস নির্মাণ উল্লেখযোগ্য।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য লিখুন!
দয়া করে আপনার লিখুন